শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য | Shantiniketan: আগামিকাল পৌষমেলার উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী

Pallabi Ghosh | ২৩ ডিসেম্বর ২০২৩ ১৫ : ৩৯Pallabi Ghosh


চন্দ্রনাথ ব্যানার্জি, বোলপুর: শান্তিনিকেতনে এবার পৌষমেলার উদ্বোধন করবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। ৭ পৌষ সকাল ১১ টায় পূর্বপল্লী মেলার মাঠে বাউল মঞ্চেই আনুষ্ঠানিকভাবে এই উদ্বোধনী অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী সশরীরে হাজির না থাকলেও তিনি টেলিফোনে উদ্বোধনী ভাষণ দেবেন। মঞ্চে প্রদীপ প্রজ্জ্বলন করবেন বিশিষ্ট ভাষাবিদ সুনীতি পাঠক। থাকবেন কল্পিকা মুখোপাধ্যায়। সুপ্রিয় ঠাকুর, সবুজ কলি সেন, অধ্যাপক স্বপন দত্তদের মতো আশ্রমিক শিক্ষাবিদদের উপস্থিতিতেই আনুষ্ঠানিকভাবে পৌষমালার সূচনা হবে। শান্তিনিকেতনে পূর্বপল্লীর মাঠে পৌষমেলা বসছে শুনে খুশি বিশ্বভারতীর আর এক প্রাক্তনী নোবেল জয়ী অর্থনীতিবিদ অধ্যাপক অমর্ত্য সেন। টেলিফোনে আজকাল-কে জানিয়েছেন, তিনি শুধু খুশিই নন, এইরকম একটা ভাল উদ্যোগ নেওয়ার জন্য তিনি মুখ্যমন্ত্রীর কাছে কৃতজ্ঞ।রাজ্যসরকার তাঁকে আমন্ত্রণ জানিয়েছেন এই খবরটাও তিনি পেয়েছেন। বিদেশে থাকার জন্য কিন্তু তিনি থাকতে পারছেন না।
এই মেলা চলবে ২৮ ডিসেম্বর পর্যন্ত। পাঁচদিনের এই মেলা পূর্বপল্লী মাঠে হওয়ার পেছনে মূলত মুখ্যমন্ত্রীর উদ্যোগ রয়েছে। কারণ তিনি বিশ্বভারতী পৌষমেলা করবে না জানার পরেই জেলা প্রশাসনকে পৌষমেলা করার নির্দেশ দেন এবং তা পূর্বপল্লীর মাঠে হলে আরও ভাল হবে এমন ইঙ্গিত দিয়েছিলেন। তারপর থেকেই জেলা প্রশাসন কোমর বেঁধে নেমে পড়ে। সঙ্গে বিশ্বভারতীর আধিকারিকেরাও বাড়িয়ে দেন সহযোগিতার হাত। ভারপ্রাপ্ত উপাচার্য সঞ্জয় কুমার মল্লিক বিশ্বভারতীর পক্ষে যতটা সম্ভব মেলায় অংশ নেওয়ার সেই ভাবেই তাঁরা এগিয়ে এসেছেন। এমনটাই দাবি বীরভূমের জেলাশাসক বিধানচন্দ্র রায়ের।
আগামিকাল উদ্বোধনী মঞ্চে উপস্থিত থাকবেন জেলার মন্ত্রী চন্দ্রনাথ সিংহ, বিধানসভার উপাধ্যক্ষ আশীষ বন্দ্যোপাধ্যায়, জেলা পরিষদের সভাধিপতি কাজল শেখ সহ জেলার বিধায়কেরা। প্রস্তুতি প্রায় শেষ। দূর দূরান্ত থেকে আসছেন ব্যাবসায়ীরা। প্রায় ১৬০০ স্টল রয়েছে। নাগরদোলা থেকে শুরু করে বিভিন্ন খাবারের স্টলের পাশাপাশি রয়েছে বিশ্বভারতীর গ্রন্থন বিভাগের মত বিভিন্ন দপ্তরের স্টল।কলা ভবনের প্রদর্শনী, রবীন্দ্রভবনের প্রদর্শনীও থাকবে। স্বাভাবিকভাবেই অনেকটাই বিশ্বভারতীর আঙ্গিকেই পৌষমেলা দেখা যাবে বলে জেলা প্রশাসনের দাবি। এমনকী বিশ্বভারতীর যে রং ব্যাবহার করে সেই রংয়ের কাপড় ব্যবহার করা হয়েছে মণ্ডপে।বিশ্বভারতীর আঙ্গিক যাতে কোনওভাবেই নষ্ট না হয় সেদিকে সবসময় সজাগ জেলা প্রশাসন। পৌষ উৎসবের যে অনুষ্ঠান বিশ্বভারতী পরিচালনা করছে সেগুলোর সাথে কোনওভাবে পৌষমেলার অনুষ্ঠানের সংঘাত না হয় সেটাও করা হচ্ছে পুরনো মেলার মতোই। পৌষকালে এবার হস্তশিল্পীদের জন্য থাকছে বিশেষ প্যাভিলিয়ন। যেখানে দুস্থ হস্তশিল্পীরা বিনা পয়সায় জায়গা পাবেন। এবং সেখানে বসে তাঁরা নিজেদের হাতের কাজ বানাবেন এবং বিক্রি করবেন।সে ব্যবস্থা মেলা কমিটির পক্ষ থেকে করা হয়েছে বলে মেলার আহ্বায়ক বোলপুরের এস ডি এ অয়ন নাথ জানিয়েছেন। জেলা পুলিশ সুপার রাজনারায়ণ মুখোপাধ্যায় জানিয়েছেন, ১৬০০ র বেশি পুলিশ মতায়ন করা হচ্ছে। বিশেষ করে মেলার মধ্যে থাকছে ওয়াচ টাওয়ার। লাগানো হয়েছে সিসি ক্যামেরা। সাদা পোশাকেও পুলিশ থাকছে। যাতে পকেটমারি, ছিনতাইবাজদের জব্দ করা যায়। এর পাশাপাশি আজ বিকেলে পৌষমেলার রুট ম্যাপ আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়েছে। যা শহরের বিভিন্ন জায়গায় লাগিয়ে দেওয়া হচ্ছে, যাতে দূরদূরান্ত থেকে যাঁরা আসবেন তাঁদের যাতে কোনও অসুবিধা না হয়। ওই ম্যাপ দেখে তাঁরা পৌঁছে যাবেন মেলার মাঠে এবং মেলায় কোথায় কী রয়েছে সেটাও এই ম্যাপের মধ্যে রয়েছে। মন্ত্রী চন্দ্রনাথ সিংহ আনুষ্ঠানিকভাবে পুলিশের এই রুট ম্যাপ আজ প্রকাশ করেন। ছিলেন জেলাশাসক বিধানচন্দ্র রায় জেলা পুলিশ সুপার রাজ নারায়ন মুখোপাধ্যায়, জেলা সভাধিপতি কাজল শেখ প্রমুখ।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

'কোত্থেকে পাশ করেছেন?' ইঞ্জিনিয়ারকে ধমক দিয়ে প্রশ্ন করলেন মন্ত্রী...

জাল নোট পাচারের জন্য মুর্শিদাবাদে আসা,কিন্তু পরিণতি কতটা ভয়ঙ্কর হতে পারে জানেন?...

লাউড স্পিকার বাজিয়ে বিশ্বকর্মা পুজোর জলসা, বন্ধ করতে গিয়ে আক্রান্ত পুলিশ...

পুকুরে মাছ চাষের রমরমায় কমছে পদ্ম-চাষ, পুজোর আগে ভরসা কেবল হিমঘর! ভাবনা বাড়ছে মালদায় ...

ডিভিসির ছাড়া জলে জলমগ্ন হুগলির একাংশ, কোমর জলে বাড়িঘর, নৌকো করে চলছে কাজ...

উল্টে গেল স্পিডবোট, ক্রমশই তলিয়ে যাচ্ছিলাম, নদী থেকে উঠে জানালেন সাংসদ...

বাতিল সন্দীপ ঘোষের রেজিস্ট্রেশন

এবার কিন্তু নামগুলো মুখ্যমন্ত্রীকে জানাব, হুঁশিয়ারি জেলা সভাধিপতির...

সাত ব্লকের ৩৫ গ্রাম পঞ্চায়েত জলের তলায়, মুখ্যমন্ত্রী এলেন, প্রধানমন্ত্রী কোথায়? : বেচারাম মান্না...

মুর্শিদাবাদে বন্যা পরিস্থিতির অবনতি, বন্যার জলে ডুবে নিখোঁজ এক ...

টানা বর্ষণে বন্যা পরিস্থিতি, ত্রাণ শিবিরে যাওয়ার পথেই কি ডুবে গেল নাবালিকা? মর্মান্তিক পরিণতি...

নীলকন্ঠের দেখা মিলল চাঁদখালিতে

শুঁড় উঁচিয়ে আশীর্বাদ করল গজরাজ, বিশ্বকর্মা আরাধনার দিনেই  বিশেষ পুজো পেল কাবেরী, ফুলমতিরা...

প্রেমে প্রত্যাখান, চলন্ত বাসে কুপিয়ে খুন নাবালিকাকে...

সাহাগঞ্জের গণপ্রহারের ঘটনায় গ্রেপ্তার তিন



সোশ্যাল মিডিয়া



12 23